Apple iPhone 14 series এ ব্যাবহৃত A16 Bionic এর বিশেষত্ব কি ? | Apple iPhone 14 New A16 Bionic Chip

Must read

আগামী মাসে iPhone 14 সিরিজের যে মডেল গুলি লঞ্চ হতে চলেছে, শোনা যাচ্ছে অ্যাপেলের আইফোন ১৪ সিরিজের কিছু মডেলে বিশেষ ক্ষমতাযুক্ত, উন্ন্যত মানের Bionic A15 Chipset থাকতে পারে৷

জেনে নেওয়া যাক Apple iPhone 14 series এ ব্যাবহৃত A16 Bionic এর বিশেষত্ব কি ? ৷ Apple iPhone 14  সিরিজের মডেল গুলিকে দুটি শিবিরে বিভক্ত করতে পারে৷ iPhone 14 এবং iPhone14 Max-এ Bionic A15 Chipset ও 4-কোর GPUs অপর দিকে iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max এ A16 Bionic Chipset ও 5-কোর GPUs সহ- 6GB LPDDR4X RAM এবং আরও উন্ন্যত মানের ক্যামেরা এবং একটি ভিন্ন স্ক্রিন সেটআপ থাকতে পারে- প্রতিটি মডেলগুলিতে ভিন্ন ভিন্ন সুবিধা থাকবে৷

Apple iPhone 14 series এ ব্যাবহৃত A16 Bionic এর বিশেষত্ব কি ? | Apple iPhone 14 New A16 Bionic Chip

অ্যাপল লিকার মিং-চি কুওর মতে, Apple iPhone 14 সিরিজের A16 Bionic বর্তমান Apple A15 Bionic চিপের মতো একই 5nm প্রক্রিয়া নোড ব্যবহার করা হতে পারে। এর অর্থ এই নয় যে পরবর্তী প্রজন্মের সাথে কর্মক্ষমতা বৃদ্ধি পাবে না, তবে তিনি জানান কর্মক্ষমতা বৃদ্ধি করতে পারবে তবে নিদিষ্ট সীমিত।

অ্যাপল কেবলমাত্র বিপণনের উদ্দেশ্যে নতুন চিপ “অ্যাপল A16 বায়োনিক নামকরণ করবে, কারণ বর্তমান A15 বায়োনিকের তুলনায় খুব বেশি পার্থক্য থাকবে না।

সবকিছু যল্পনার অবসান ঘটবে আগামী সেপ্টেম্বর মাসে, আশা করা হচ্ছে Apple A16 Bionic চিপ সম্পর্কে জানা যাবে iPhone ইভেন্টের সময়।

iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max বেশি ক্ষমতাসম্পূর্ন A16 Bionic Chipset থাকবার পরামর্শ দেওয়া হয়েছে, ভ্যানিলা আইফোন 14 তে বিদ্যমান A15 Bionic Chipset থাকতে পারে। Apple A16 Bionic কোম্পানি TSMC থেকে একই 5nm প্রসেস নোড ব্যবহার করবে, যেমন তার পূর্ববর্তী Apple A15 Bionic এর ক্ষেত্রে হয়েছে।

এর মানে হল যে কোন পারফরম্যান্স লাভ দেখতে অ্যাপলকে বেশিরভাগ GPU-তে আপগ্রেড এবং LPDDR5 RAM প্রবর্তনের উপর নির্ভর করতে হবে।

আসলে অ্যাপল আইফোন ১৪ সিরিজে দুর্দান্ত নতুন সব ফিচার আসতে চলেছে যার কারনেপারফরম্যান্স উন্ন্যত করতে এবং অ্যাপলের প্রসেসরের নাম A15 Bionic থেকে A16 Bionic এ পরিবর্তন করার একমাত্র কারণ।

তাহলে অ্যাপল কেন প্রসেসরকে দ্রুততর করতে পারছে না? দেখে মনে হচ্ছে TSMC (যে কোম্পানি অ্যাপলকে প্রয়োজনীয় প্রযুক্তি সরবরাহ করে) তার 4nm প্রক্রিয়া নোড 2023 সালের আগে পর্যন্ত প্রস্তুত থাকবে না। অ্যাপলের জন্য একটি ছোট প্রসেস নোড থাকা গুরুত্বপূর্ণ, কারণ এটি কোম্পানিকে কর্মক্ষমতা গতি বাড়ানোর জন্য CPU-তে আরও ট্রানজিস্টর চাপতে দেয়।

সূত্রের খবরনুযায়ী এ বছরে অ্যাপল কম্পানি ভারতের বাজার দখল করতে নতুন আইফোন 14 সিরিজের ফোনগুলি চেন্নাইয়ে তৈরির সিদ্ধান্ত নিয়েছে

যদি এই সমস্ত প্রতিবেদনগুলি সঠিক প্রমাণিত হয়, তবে এটি অসম্ভাব্য বলে মনে হয় যে iPhone 14 Pro এর iPhone 13 Pro থেকে একটি বিশাল ভিন্ন পারফরম্যান্স থাকবে। কিন্তু আইফোন ইতিমধ্যেই সেরা অ্যান্ড্রয়েড ফোনগুলির প্রতিদ্বন্দ্বী করার জন্য একটি উচ্চতর পারফরম্যান্স দেখিয়েছে, এটি সম্ভবত অ্যাপলের জন্য একটি বড় উদ্বেগের বিষয় নয়।

ন্যানোমিটার (nm) একটি চিপে ট্রানজিস্টরের মধ্যে প্রস্থকে বোঝায়। সংখ্যা যত কম, চিপ তত বেশি উন্নত, কিন্তু আরও চ্যালেঞ্জিং এবং ব্যয়বহুল সেগুলি তৈরি করা। আজ উভোক্তাতের উন্নতমানের পারফরম্যান্স দেওয়ার জন্য পণ্যগুলির সবচেয়ে উন্নত চিপ উত্পাদন প্রযুক্তিটি TSMC-এর 5-nm প্রযুক্তিব্যাবহাত হচ্ছে।

নতুন A16 চিপ 15 বিলিয়ন থেকে বড় – 18-20 বিলিয়ন ট্রানজিস্টর হবে বলে আশা করা হচ্ছে। কোম্পানি ARMv9 এ স্যুইচ করে কিছু উন্নতি দেখতে পারে। ARM Cortex-A715 এবং X3 কোরের সাথে কিছু লাভ প্রদান করতে পরিচালিত, উদাহরণস্বরূপ।

সমস্ত বলা হয়েছে, CPU পারফরম্যান্সে একটি 15% উন্নতি করতে পারে। অ্যাপল একই মূল কনফিগারেশন  (2 বড়, 4 ছোট) রাখার আশা করা হচ্ছে। দ্রুত RAM-এ স্যুইচ করলেও কর্মক্ষমতা বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে – DigiTimes রিপোর্ট করছে যে iPhone 14 Pro এবং 14 Pro Max নতুন LPDDR5 প্রকার ব্যবহার করবে, যা LPDDR4X এর চেয়ে 50% বেশি ব্যান্ডউইথ অফার করে এবং বুট করার জন্য আরও শক্তি সাশ্রয়ী। তবে Pro মডেলই 6GB ধারণক্ষমতার সাথে ব্যাবহাত হবে।

[আরও পড়ুন: আসন্ন আইফোন ১৪ সম্পর্কে বিস্তারিত জানবারর জন্য নীচে স্ক্রোল করতে থাকুন ]

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article

Category

Global Pages Protection