CSC Registration New Process 2022 | কিভাবে আপনি Common Service Center খুলবেন ?

Must read

কিভাবে আপনি Common Service Center খুলবেন এবং কিভাবে একজন CSC VLE এজেন্ট হয়ে গ্রাহকদের সেবা করবেন ?

CSC হল Common Service Center বা জনসেবা কেন্দ্র। ভারতবর্ষের কেন্দ্রীয় সরকারের ডিজিটাল ইন্ডিয়া প্রজেক্টের একটি অংশ হলো CSC । CSC কেন্দ্রীয় সরকার কর্তৃক স্বীকৃত একটি পোটাল যেখানে আধার কার্ড, প্যান কার্ড এবং অন্যান্য অনেক সরকারি কার্যক্রমের পাশাপাশি অনেক ধরনের নথি তৈরি করা হয়। প্রত্যেকটি ব্লকের গ্রামীণ এলাকা এই CSC সেন্টার রয়েছে। ভারতবর্ষের এটি একটি কেন্দ্রীয় সরকারের প্রকল্প, এই সিএসসি এর মাধ্যমে ভারতীয় নাগরিকরা কেন্দ্রীয় বা রাজ্য সরকারের দেওয়া বিভিন্ন প্রকল্পের জন্যও আবেদন করতে পারেন। এছাড়াও বেসরকারী সুবিধাও ভোগ করতে পারবেন।

দেশের যেকোনো ভারতীয় নাগরিক তার নিজস্ব CSC Digital Seva Kendra খুলতে পারে। এই সেবা কেন্দ্র খোলার জন্য নাগরিকদের গ্রাম-স্তরের উদ্যোক্তা হিসেবে নিজেদেরকে CSC পোটালে নাম নিবন্ধন করতে হবে। CSC ডিজিটাল সেবা কেন্দ্রে আবেদন করার জন্য আবেদনকারীদের দুটি শর্ত থাকা আবশ্যক।

CSC Registration | CSC Registration New Process 2022

CSC ডিজিটাল সেবা কেন্দ্র খোলার জন্য, যে কোনো ব্যাক্তি ঘরে বসেই Online এ  আবেদন করতে পারে।

কিছু বছর আগে CSC ID নেওয়ার জন্য কোনোরকমের পরীক্ষা দেওয়ার প্রয়োজন হত না, পরীক্ষা ছাড়াই আপনি CSC ID নিয়ে CSC Digital Seva Kendra খুলতে পারতেন এবং সেখান থেকে প্রচুর টাকা ইনকাম করতে পারতেন। তবে বর্তমানে Common Services Centre (CSC) খোলার জন্য প্রথমে আপনাকে Telecentre Entrepreneur Course (TEC) এ অনলাইনে আবেদন করতে হবে এবং পরীক্ষায় পাশ করতে হবে, পাশ করলে আপনি Telecentre Entrepreneur Course (TEC) সার্টিফিকেট পাবেন। সাটিফিকেট পাওয়ার পর CSC পোটালে গিয়ে Registration করতে হবে। CSC Id তে আবেদন করার আগে আপনার কাছে TEC CERTIFICATE NUMBER থাকতে হবে। TEC Certificate Number না থাকলে আপনি CSC ID জন্য বা CSC Certificate Registration করতে পারবেন না। কিভাবে আবেদন করতে হবে নিচে আলোচনা করা হলো।

CSC Registration
SC Registration New Process 2022 | কিভাবে আপনি Common Service Center খুলবেন ?

Telecentre Entrepreneur Course (TEC) Online Registration Processes

1| প্রথমে আপনাকে https://register.csc.gov.in/ এই ওয়েবসাইটে আসতে হবে। ওয়েবসাইট খোলার পর উপরের Apply Dropdown টিতে ক্লিক করে TEC Certificate অপশন টি সিলেক্ট করতে হবে।

2|TEC Certificate অপশন টি সিলেক্ট করলে নতুন একটি TAB খুলবে,http://www.cscentrepreneur.in/

3| এরপর Log With Us এ ক্লিক করে Register এ ক্লিক করতে হবে।

4| Register এ ক্লিক করলে একটি ফর্ম খুলে যাবে, লিংকটি হবে http://www.cscentrepreneur.in/  সেই Register form এ নাম,মোবাইল নাম্বার, জিমেইল আইডি, বাবা/স্বামী/মায়ের নাম,ঠিকানা, জন্ম তারিখ সমস্ত তথ্য নিঃভুল ভাবে দিতে হবে, “আপনার আধার কার্ডে সমস্ত তথ্য দিতে হবে তা না হলে CSC Registration করবার সময় সমস্যায় পড়তে হবে, আমার তিক্ত অভিজ্ঞতা থেকে বলছি” ।

সমস্যায় পড়লে কি করতে হবে তা জানতে টেলিগ্রাম গ্রুপে JOIN করুন। আধার কার্ড কেন্দ্র খোলা নিয়ে আরো বিস্তারিত জানতে আমাদের টেলিগ্রাম গ্রুপে এবং ফেসবুক গ্রুপে যুক্ত হন।

5| ৫0 kb size পাসপোর্ট মাপের ফটো সাবমিট করতে হবে। ছবির ফরমাট JPG/PNG হতে হবে।

6| Submit করবার পর পরবর্তী পেজে পেমেন্টর অপশন আসবে, সেখানে আপনাকে ১৪৭৯.৭২ টাকা Including GST দিয়ে পেমেন্ট করতে হবে। অনলাইন পরীক্ষা দেওয়ার জন্য ও সার্টিফিকেট পেতে।

7| পেমেন্ট করবার পর আপনি একটি আইডি পেয়ে যাবেন ও আপনার রেজিস্ট্রার মোবাইল নাম্বার হলো পাসওয়ার্ড। পরবর্তীতে পাসওয়ার্ড আপনি পরিবর্তন করতে পারবেন। কি করে পাসওয়ার্ড পরিবর্তন করবেন তা জানতে

8| এরপর আপনি সেই আইডি এবং পাসওয়ার্ড দিয়ে TEC একাউন্টে লগিন করতে পারবেন। লগিন করেই আপনি দেখবেন বেশ কিছু ট্রেনিং স্টাডি মেটেরিয়াল দেওয়া হয়েছে, যা পড়ে আপনি সহজেই Online পরীক্ষা দিতে পারবেন।

9| এরপর Assessment এ ক্লিক করে পরীক্ষা দিতে হবে। ১0 টি Module Assessments প্রশ্নপত্র থাকবে। মোট ১00 নম্বরের পরীক্ষা দিতে হবে।

10| ১00 নম্বরের Assessment পরীক্ষা শেষ হলে নিচে Take Exam এ ক্লিক করে ফাইনাল পরীক্ষা দিতে হবে। ফাইনাল পরীক্ষা ১00 নম্বরের লাইভ দিতে হবে ফেস ক্যাম। পরীক্ষা আপনি বাড়ি বসে, আপনার কম্পিউটারেই দিতে পারবেন তাতে কোন সমস্যা নেই।

11| পরীক্ষা শেষ হবার ৫ থেকে ১0 মিনিটের মধ্য আপনাকে PDF আকারে একটি TEC সার্টিফিকেট দেওয়া হয়। সেই সার্টিফিকেটে আপনার রেফারেল নাম্বার থাকবে আর সেটাই আপনার TEC Certificate Number।

পরীক্ষার প্রশ্নপত্র টেলিগ্রাম গ্রুপে পেয়ে যাবেন, সেই উত্তর সহ সেট পরীক্ষায় আসবে। টেলিগ্রাম গ্রুপে JOIN করুন। আধার কার্ড কেন্দ্র খোলা নিয়ে আরো বিস্তারিত জানতে আমাদের টেলিগ্রাম গ্রুপে এবং ফেসবুক গ্রুপে যুক্ত হন।

আমরা দেখে নিলাম CSC ID পাবার জন্য প্রথমে আমাদেরকে TEC পরীক্ষা দিতে হবে, আপনি TEC Certificate Number ছাড়া কখনো CSC এর জন্য এপ্লাই করতে পারবেন না। এবার আপনাকে CSC Registration সম্পূর্ণ করতে হবে।

CSC ID নেওয়ার জন্য কি কি লাগবে ? | Essential Qualification for CSC Online Application

What Documents Required For CSC Registration

১) CSC ID পাওয়ার জন্য প্রথমে আপনার কাছে TEC Certificate থাকতে হবে।
২) নিজস্ব আধার কার্ড থাকতে হবে এবং আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার লিংক থাকা অবশ্যই প্রয়োজন।
৩) আবেদনকারীর সমস্ত ডকুমেন্ট ফটো স্ক্যান করে রাখতে হবে।
৪) আবেদনকারীর ব্যাঙ্ক পাশবই বা ক্যান্সেল চেক থাকতে হবে।
৫) আবেদনকারীর প্যান কার্ড থাকা প্রয়োজন।
৬) পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট প্রয়োজন।
৭) আবেদনকারীর দোকান থাকতে হবে ।
৮)দোকানের ট্রেড লাইসেন্স থাকা প্রয়োজন।

Documents Required for CSC Awedan

আপনি যখন CSC ID এর জন্য আবেদনের প্রক্রিয়া শুরু করতে যাবেন, তার আগে থেকে আপনাকে আপনার কিছু নথি স্ক্যান করে রাখতে হবে।
১) সব গুলির ক্ষেত্রে ছবির ফরমাট JPG/PNG হতে হবে।
২) আধার কার্ডের ফটো স্ক্যান (50 KB থেকে 80 KB)
৩) ব্যাংক চেক অরিজিনাল (50 KB থেকে 80 KB)
৪) আবেদনকারীর রঙিন ছবি (10 থেকে 20 KB)

CSC Registration New Process 2022 | কিভাবে আপনি Common Service Center (CSC) খুলবেন ?

CSC রেজিস্ট্রেশন আপনি বাড়ি বসে অনলাইন মাধ্যমে করতে পারবেন। সমস্ত আবেদনকারীদের সমস্ত প্রয়োজনীয় নথির স্ক্যান কপি সহ প্রস্তুত করে রাখতে হবে। আবেদনকারীদের অবশ্যই একটি কার্যকরী মোবাইল নম্বর এবং একটি বৈধ ইমেল আইডি থাকতে হবে। সমস্ত নথি নির্ধারিত ফরম্যাটে আপলোড করতে হবে। অতএব, প্রার্থীদের আবেদনপত্র পূরণ করার আগে উপরের সমস্ত নির্দেশিকা এবং নির্দেশাবলী পরিষ্কারভাবে পড়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

কিভাবে আপনি Online CSC Registration করবেন তা নিচে আলোচনা করা হলো।

১) প্রথমত আপনাকে CSC অফিসিয়াল পোর্টালে যেতে হবে, CSC-এর আবেদন পূরণ করার জন্য, আপনি CSC-এর অফিসিয়াল পোর্টাল এর এই লিঙ্কে ক্লিক করতে পারেন: https://register.csc.gov.in/

২) এর পরে, হোম পেজে খুললে Apply এ ক্লিক করার পর New Registration এ ক্লিক করুন।

৩) New Registration ক্লিক করবার পর Registration পেজ খুলবে , এর পর Select Application Type করবেন CSC VLE।

৪) এর পর TEC Certificate No এর ঘরে TEC নম্বর টি লিখতে হবে এবং TEC Registration করবার সময় যে মোবাইল নম্বর দেওয়া হয়েছিল সেই মোবাইল নম্বর টি লিখতে হবে। এবার Captchar কোড লেখার পর SUMIIT এ ক্লিক করুন।

৫) SUMIIT এ ক্লিক করবার পর আপনার মোবাইলে একটি OTP আসবে সেটিকে পূরণ করবার পর verify otp তে ফ্লিক করতে হবে

৬) Verify হয়ে গেলে আবেদনকারীর বিশদ বিবরণ পূরণ করতে হবে যেমন কিওস্ক ( দৌকানের নাম), গ্রামের নাম , জেলা, আবাসিক, ব্যাঙ্কিং, নথি এবং পরিকাঠামোর বিবরণ (নিচের ছবিতে দেখানো হয়েছে)। প্রভৃতি ব্যক্তিগত বিবরণ এর পাশাপাশি প্যান কার্ড ,বাতিল চেকের স্ক্যান কপি এবং ব্যাঙ্কিং বিবরণ পূরণ করতে হবে। সমস্ত বিবরণ সঠিকভাবে পূরণ করার পরে SUBMIT এ ক্লিক করুন।

৭) জমা হয়ে গেলে আপনি একটি রেফারেন্স নম্বর পাবেন, যা আপনি যত্ন সহ কারে রেখে দেবেন, সেই রেফারেন্স নম্বর দিয়ে আপনি স্ট্যাটাস চেক করবেন।

CSC Digital Seva Kendra খোলবার জন্য কত গুলি শর্ত রাখা হয়েছে , কারা CSC এর জন্য আবেদন করতে পারবেন তা জানা না থাকলে নিচের দেওয়া Link এ ক্লিক করুন।

POPULAR CSC TOPIC

  1. Common Service Center খোলার প্রথম শর্ত
  2. Common Service Center খোলার দ্বিতীয় শর্ত
  3. 10 provided details did not match with your Aadhaar
- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article

Category

Global Pages Protection