শনিবার ফিনল্যান্ডে চলমান কুয়োর্তনে গেমসে স্বর্ণপদক জিতেছেন ভারতের জ্যাভলিন নিক্ষেপকারী নীরজ চোপড়া

Must read

শনিবার ফিনল্যান্ডে চলমান কুয়োর্তনে গেমসে স্বর্ণপদক জিতেছেন ভারতের জ্যাভলিন নিক্ষেপকারী নীরজ চোপড়া

ফিনল্যান্ডে তিন দিন আগেই জাতীয় রেকর্ড করেছিলেন নীরজ চোপড়া। ফিনল্যান্ডে আয়োজিত পাভো নুরমি গেমস্ (Paavo Nurmi Games) এ ৮৯.৩০ মিটার দূরে জ্যাভলিন ফেলেও সে দিন চোপড়া জাতীয় রেকর্ড গড়লেও সেই প্রতিযোগিতায় সোনা জেতা হয়নি, রুপো জিতেই তুষ্ট থাকতে হয়েছিল তাঁকে কিন্তু ফিনল্যান্ডে এ বার সেই আক্ষেপ মিটল। বৃষ্টি ভেজা মাঠে চলছিল জেতার লড়ায়। সেখানে প্রথম বারেই ৮৬.৬৯ মিটার বর্ষায় বাঁধল সোনার পদক।

Kuortane Games Highlights
File photo of Neeraj Chopra during the Tokyo Olympics. (Courtesy: PTI)

অলিম্পিক চ্যাম্পিয়ন নীরজ চোপড়া শনিবার ফিনল্যান্ডের কুওর্টানে গেমসে (kuortane games) এ জ্যাভলিন থ্রো ইভেন্টে মৌসুমের প্রথম সোনা জিতলেন, চার দিনের মধ্যে দ্বিতীয়বারের মতো গ্রানাডার বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন অ্যান্ডারসেন পিটার্সকে পরাজিত করেছেন। শনিবার নীরজ চোপড়া ৮৬.৬৯ মিটারের সেরা থ্রোতে শীর্ষস্থান দখল করেছেন কারণ তিনি কেশর্ন ওয়ালকট ত্রিনিদাদ এবং টোবাগো এবং বিশ্ব চ্যাম্পিয়ন গ্রেনাডার অ্যান্ডারসন পিটার্সকে পিছনে ফেলেছেন।

[আরও পড়ুন: আজকের দিনের বাছাই করা দেশ এবং বিদেশের সেরা ১০টি সংবাদ শিরোনাম প্রতিবেদন]

পাভো নুরমি গেমস্ (Paavo Nurmi Games) এ ২৪ বছর বয়সি চোপড়া অ্যাথলিট মাত্র ৭০ সেন্টিমিটারের জন্য ৯০ মিটারের দূরত্ব স্পর্শ করতে পারেননি,রুপো জিতেই তুষ্ট থাকতে হয়েছিল তাঁকে। কিন্তু নীরজ ফিনল্যান্ডে চলমান কুয়োর্তনে গেমসে (kuortane games) এ সোনা জিতে সেটা করে দেখালেন।

২০২১ সালে টোকিওতে ঐতিহাসিক অলিম্পিকে প্রথম সোনার পদক বিজেতা নীরজ ১০ মাসের বিরতির পর মৌসুমে তার দুর্দান্ত শুরুর এক সপ্তাহের মধ্যে নীরজ চোপড়া তার দ্বিতীয় প্রতিযোগিতায় জিতেছে। আগামী মাসে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রে , তারই মাঝে ভারতের উজ্জ্বল পদকের সম্ভাবনা শনিবার ফিনল্যান্ডে কুয়োর্টানে মিটে তার ভক্তদের একটি শক্তিশালী আঘাতের ভয় দেখিয়ে দিল।

২৪ বছর বয়সী তরুণ তার প্রথম প্রচেষ্টা ৮৬.৬৯ মিটারে নয় জনকে পেছনে ফেলে জ্যাভলিন প্রতিযোগিতায় শীর্ষস্থান দখল করেন। তিনি তার পরের চেষ্টায় ফাউল করেন এবং তারপর বৃষ্টিতে ভেসে যাওয়া রানওয়েতে তৃতীয় চেষ্টায় সর্বাত্মক প্রচেষ্টায় চোপড়া স্লিপ করতে দেখেন যখন তার ধাক্কাধাক্কি ফলো করে।

হরিয়ানার পানিপথের কাছে খান্দ্রা গ্রামের এই ২৪ বছর বয়সী তরুণ ফাইনালে ৮৭.৫৮ মিটারের দ্বিতীয় রাউন্ড থ্রো করে অ্যাথলেটিক্স বিশ্বকে চমকে দিয়েছিল এবং অলিম্পিকে ট্র্যাক অ্যান্ড ফিল্ড মেডেলের জন্য ভারতের ১০০ বছরের অপেক্ষার অবসান ঘটিয়েছে।

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article

Category

Global Pages Protection